fbpx

আবেগঘন: তিন. এক. তেইশ

টুকটুকে লাল নীল
ঝিলিমিলি আঁকাবাঁকা

এমন স্বপ্নীল কথাগুলো যখন বাস্তবতায় রূপ নেয়, তখন তা হয়ে যায় প্রজাপতির রঙিন পাখার মতো স্বপ্নময়। এমনই এক দারুণ বাস্তবতা আমার ঢাকা বিশ্ববিদ্যালয়ে পরিসংখ্যান বিভাগে ভর্তি হওয়া যে বিভাগের ছাত্র ছিলেন বীরশ্রেষ্ঠ মহিউদ্দিন জাহাঙ্গীর।

মনের মাঝে অনেক ভয় সংশয় নিয়ে প্রথম যেদিন আমি ডিপার্টমেন্টে যাই, সেদিন শুভেচ্ছা ক্লাসে শিক্ষক-শিক্ষিকাগণের কাছ থেকে পাই অনেক আদর, পাই কিছু দিকনির্দেশনা। পরিচিত হই নতুন বন্ধুদের সাথে যারা বিভিন্ন বিভাগের বিভিন্ন জেলার, আমার সেই রোমাঞ্চকর অভিজ্ঞতার মাঝে হঠাৎই আমার ডিপার্টমেন্ট থেকে পাই আমাদের(নবীনদের) বরণের সংকেত।

কত শত আয়োজন আর অপেক্ষার দিন শেষে আসল ০৩.০১.২০২৩। নতুন বছরের শুরুতেই ডিপার্টমেন্ট থেকে বড় ভাই-আপুদের মাধ্যমে পাই উষ্ণ ফুলেল অভ্যর্থনা।  আমাদের জন্য দিনটিকে আরও রোমাঞ্চকর দিন বানাতে ভাই-আপুরা আয়োজন করেন বিরাট এক অনুষ্ঠান ।

07023 Chitroyaal 1085
07023 Chitroyaal 1084

আমাদের অনুষ্ঠানটি আয়োজন করা হয় টিএসসির অডিটরিয়ামে। প্রধান অতিথি হিসেবে ছিলেন অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, বিশেষ অতিথি হিসেবে অধ্যাপক ড. মো: আব্দুস ছামাদ এবং অনুষ্ঠানের সভাপতিত্ব করেন অধ্যাপক সায়েমা শারমিন। অনুষ্ঠান শুরু করা হয় কোরআন তিলাওয়াত দিয়ে। শুভ সূচনার পরই শুরু হয় দেশাত্মবোধক কবিতা আবৃত্তি আর গান। এরপর একে একে বক্তব্য রাখেন অতিথিবৃন্দ আর মেধাবী ভাই আপুদের জন্য পরিসংখ্যান গ্র্যাজুয়েট বৃত্তি, অধ্যাপক খালেদা বানু বৃত্তি প্রদানের মতো মহতী অনুষ্ঠান।

07023 Chitroyaal 1083

আনুষ্ঠানিক  অংশ শেষ হওয়ার পর আমাদের জন্য ছিল দুপুরের খাবারের আয়োজন। এরপরই ছিল আমাদের জন্য আসল চমক, সাংস্কৃতিক অনুষ্ঠান ।

“বন্দে মায়া লাগাইসে” এর মতো গান যেমন ছিল তেমনি ছিল “মায়াবন বিহারিণী”-র মতো নৃত্যনাট্য। যেমন ছিল “বাইশ বছর পর”-এর মতো স্মৃতিচারণমূলক কবিতা; ছিল “বন্ধু তিনদিন তোর বাড়িত গেলাম” আর “লোকাল বাস”এর মতো গানে নাচ। সবচেয়ে মজাদার অংশ ছিল হুমায়ূন ভাইয়া,সামা আপুর পরিবেশনায় “স্ট্যাটিস্টিক্স গট ট্যালেন্ট ২.০”।

07023 Chitroyaal 1080
07023 Chitroyaal 1078
07023 Chitroyaal 1079
07023 Chitroyaal 1081

 সেইদিনটায় আমরা শুধু অনুষ্ঠানের গানে নাচে মেতে ছিলাম না; ছিলাম নতুন সাজে সবার সাথে বিভিন্ন ছবি তোলায় ব্যস্ত। অবশ্য শুধু ঐ দিন না; চতুর্থ বর্ষের ভাই আপুরা আমাদের এই অনুষ্ঠানের দশদিন আগে থেকেই মাতিয়ে রেখেছিলেন বিভিন্ন ছোটো খাটো ইভেন্টে। এত সব মজার পর যখন শেষ হয়ে গেল অনুষ্ঠান হঠাৎই মনটা খারাপ হয়ে গেল। ভাবনায় এলো এ সেশনে আমি নবীন। আগামী সেশনে অন্যরা নবীন। তখন বলতে ইচ্ছে হয়:

ওরে নবীনরে(যারা আসবে)
সিনিয়র হবো তোদের কারণে!!

শিক্ষার্থী | পরিসংখ্যান বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়

১ম বর্ষ

নুঝাত নাজিয়া

১ম বর্ষ