fbpx

বুক রিভিউ: Animal farm- a fairy story

Animal farm: a fairy story জর্জ অরওয়েল এই সামাজিক-রাজনৈতিক উপন্যাসটি যেমন নিছকই একটা রুপকথার গল্প হিসেবে যে কেউ উপভোগ করা যায়, ঠিক তেমনই মানব ইতিহাসের কোনো ঘটনার ইঙ্গিত, বা মানবমনের অন্ধকার জগৎ- যেখানে রয়েছে হিংসা, লোভ ও সর্বগ্রাসী বাসনা, সেসবের প্রতি ইঙ্গিত রূপেও কল্পণা করে নেয়া যায়।

“Weak or strong, clever or simple, we are all brothers.” থেকে শুরু হয়ে গল্পতে আসে “All animals are equal, but some animals are more equal than others”.

এখানে ব্যাঙ্গাকারে দেখানো হয় যে, একটি ভালো উদ্দেশ্য কে দেখিয়ে সাধারণ জনগণকে কিভাবে একটি বিপ্লবের অংশ বানানো যায়, কিন্তু শেষ পর্যন্ত ধূর্ত ও ক্ষমতালোভীরা আবার সাধারণ জনগণের উপর শোষণ ও নির্যাতন করে। গল্পটি উপভোগ করার জন্য পাঠককে লেনিন, মার্কসবাদ বা স্টলিনের মতবাদকে জানতে হবে না, কিন্তু তবুও খুব ভালো ভাবেই সমাজতন্ত্রের মূলনীতি বুঝতে পারবেন। গল্পটিতে ১৯১৭ সালের রাশিয়ার বিপ্লব ও সোভিয়েত ইউনিয়নের প্রথম দিকের ঘটনাগুলিকে ব্যাঙ্গ করে রচনা করা হয় এবং পশুর খামারের ঘটনার মাধ্যমে চিত্রিত করা হয়। রাশিয়ান সমাজতন্ত্র ও কমিউনিজম কিভাবে একটি দেশ ও এর অভ্যন্তরীন বিচার ব্যবস্থাাকে ধ্বংস করে দিতে পারে, লেখ তা হাস্যরসাত্মক ভঙ্গিতে তুলে ধরেছেন।

জর্জ অরওয়েলের বইটি দেখায় যে, আপনি কখনো জীবনে সবাইকে খুশি রাখতে পারবেন না। আবার একটি কারণেই যে জীবনে সবচেয়ে ভালো এবং সবচেয়ে খারাপ মুহুর্ত আসতে পারে সেটাও পরোক্ষভাবে ইঙ্গিত করে। উপন্যাসটিতে জর্জ অরওয়েল শেষ লাইনটি মনে করিয়ে দেয় যে, নিপীড়িতরাও ক্ষমতায় বসলে তার ও শোষকের মাঝে অনেক সময় কোনো পার্থক্য থাকে না- “The creatures outside looked from pig to man, and from man to pig, and from pig to man again; but already it was impossible to say which was which.” –George Orwell, Animal Farm

Prize Owner Book Review 2nd
Book2

প্যাপাইরাসের অনলাইন সংস্করণের ৪র্থ বর্ষপূর্তি উপলক্ষে সাংস্কৃতিক প্রতিযোগিতায় বুক রিভিউ লিখাতে দ্বিতীয়
মোঃ সাবিত আল-সাবা রিয়ন

শিক্ষার্থী | পরিসংখ্যান বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়

শিক্ষাবর্ষঃ ২০১৯-২০

মো: সাবিত আল-সাবা রিয়ন

শিক্ষাবর্ষঃ ২০১৯-২০