fbpx

‘সেভ দ্যা ফ্রগস্ ডে’- ২০২৩

প্রাণী বিষয়ক বিভিন্ন দিবস যেমন- বিশ্ব বাঘ দিবস, বিশ্ব হাতি দিবস, বিশ্ব পরিযায়ী পাখি দিবস ইত্যাদির কথা দেশ-বিদেশে মানুষের কাছে অনেক বেশি পরিচিত। সাধারণত ছোট প্রাণী যেমন- পোকামাকড়, ব্যাঙ, সাপ এদের প্রতি মানুষের অবহেলা যেমন থাকে তেমনিভাবে এদের সংরক্ষণের জন্য সচেতনতামূলক দিবস ও অনুষ্ঠানের  প্রচার ও অনেক কম থাকে। ব্যাঙ তেমনি একটি অবহেলিত প্রাণীগোষ্ঠী, যারা প্রকৃতি ও বাস্তুতন্ত্রের ভারসাম্য বজায় রাখছে নীরবে নিভৃতে।

1404 Md. Fazle Rabbe সেভ দ্যা ফ্রগস ডে প্রবন্ধ

ব্যাঙ মেরুদণ্ডী প্রাণীদের মধ্যে উভচর শ্রেণিভুক্ত এবং বিশ্বব্যাপী এখন পর্যন্ত ৭,৫৯২ টি ব্যাঙের প্রজাতি রেকর্ড করা হয়েছে। বাংলাদেশে ‘ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচার’ ২০১৫ সালে ৪৯টি প্রজাতির তথ্য জানায় কিন্তু প্রকৃতপক্ষে এই সংখ্যা ৬০ এর বেশি। প্রজাতির দিক থেকে ব্যাঙের এই বৈচিত্র্য পৃথিবীর অন্যান্য অনেক প্রাণীগোষ্ঠীর চাইতে অনেক বেশি। কিন্তু, প্রকৃতিতে অন্যান্য প্রাণীর সাথে সাথে ব্যাঙেরা আজ বিভিন্ন হুমকির সম্মুখীন। জাতিসংঘের ২০১৯ সালের প্রজাতি বিলুপ্তির উপর করা একটি রিপোর্টে বলা হয়েছে, ৪০% উভচর প্রাণী দ্রুত বিলুপ্তির আশংকায় আছে যা অন্যান্য সকল প্রাণীদের থেকে সর্বাধিক।

বিশ্বের বিভিন্ন দেশে প্রকৃতিতে উভচর ও ব্যাঙদের বিলুপ্তির হাত থেকে রক্ষার জন্য বিভিন্ন কর্মসূচি নেয়া হয়েছে। ব্যাঙের গুরুত্ব বোঝানোর জন্য এবং মানুষকে সচেতন করার জন্য বিশ্বব্যাপী ব্যাঙ দিবস পালন করা হয়। আমেরিকান বায়োলজিস্ট ড. কেরি ক্রিগার এর উদ্যোগে ২০০৮ সাল থেকে ‘সেভ দ্যা ফ্রগস্ ডে’ (Save The Frogs Day) পালন করা হচ্ছে। তিনি প্রথমে সেভ দ্যা ফ্রগস্ সংগঠন প্রতিষ্ঠা করেন এবং এই সংগঠনের মাধ্যমে বিশ্বের বিভিন্ন দেশে ব্যাঙ বিষয়ক শিক্ষা-সচেতনতা বিষয়ক অনুষ্ঠানের প্রচার শুরু করেন। এখন পর্যন্ত এই সংগঠনের মাধ্যমে বিশ্বব্যাপী অন্তত ৫৮টি দেশে ১,৫০০ টিরও বেশি শিক্ষামূলক সেভ দ্য ফ্রগস্ ডে ইভেন্ট পরিচালনা করেছে। প্রতি বছর ২৮শে এপ্রিল দিবসটি পালন করা হয়। এবছর সেভ দ্যা ফ্রগস ডে এর ১৫তম বার্ষিক ইভেন্ট বিভিন্ন দেশে আয়োজন করা হবে। বাংলাদেশেও এই দিবসটি গত কয়েক বছর ধরে পালিত হচ্ছে। এবছর ঢাকা বিশ্ববিদ্যালয় নেচার কনজারভেশন ক্লাব, প্রাণিবিদ্যা বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয় দিবসটি উদযাপন উপলক্ষে বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে। এ উপলক্ষে জনসচেতনতামূলক র‍্যালি, আলোচনা সভা, বিভাগের ছাত্রছাত্রীদের জন্য বিভিন্ন প্রতিযোগিতা যেমন- কুইজ প্রতিযোগিতা, পোস্টার প্রেজেন্টেশন, ব্যাঙের ডাক নকল করা প্রতিযোগিতা, ব্যাঙ চেনা প্রতিযোগিতা ইত্যাদি আয়োজন করা হবে। ড. কেরি ক্রিগার বাংলাদেশে আয়োজিত এই অনুষ্ঠানের সাফল্য কামনা করেছেন।  

‘সেভ দ্যা ফ্রগস্’ (SAVE THE FROGS!) এর ওয়েবসাইট লিংক-

savethefrogs.com

টিচার | প্রাণী বিজ্ঞান বিভাগ

সেশনঃ ২০১২-২০১৩
প্রাণিবিদ্যা বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়

মো: ফজলে রাব্বী

সেশনঃ ২০১২-২০১৩ প্রাণিবিদ্যা বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়