নতুন আঙ্গিকে প্যাপাইরাসের যাত্রা

দুই দশক পূর্তিতে নতুন আঙ্গিকে যাত্রা শুরু হলো প্যাপাইরাসের। এই উপলক্ষ্যে ১৮ এপ্রিল ২০১৯, বৃহস্পতিবার দুপুর ১২ টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের ৪০১ নং কক্ষে অনুষ্ঠিত হয় প্যাপাইরাসের অনলাইন ভার্সন উন্মোচন অনুষ্ঠান।

প্যাপাইরাসের সম্পাদক ড. জাফর আহমেদ খানের পরিচালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিভাগীয় চেয়ারম্যান অধ্যাপক মোঃ লুৎফর রহমান সহ সম্মানিত শিক্ষকবৃন্দ এবং বিভাগের শিক্ষার্থীবৃন্দ। সকল বর্ষের শিক্ষার্থীদের উৎসুক উপস্থিতি অনুষ্ঠানটিকে প্রাণবন্ত করে তোলে।


বক্তব্য রাখছেন বিভাগের শিক্ষক সহযোগী অধ্যাপক মুরশীদা খানম

অনুষ্ঠানে শিক্ষার্থীদের মধ্য থেকে অনুভূতি ব্যক্ত করেন তৃতীয় বর্ষের শিক্ষার্থী জাকিয়া জাবের তুনাল। প্যাপাইরাসের সম্পাদনা পর্ষদের সদস্য, বিভাগের প্রাক্তন শিক্ষার্থী এবং আইএসআরটি-এর সহযোগী অধ্যাপক জাহিদা গুলশান (শম্পা) দুর্ঘটনাজনিত কারণে অনুপস্থিত থাকায় তাঁর বক্তব্যটি পড়ে শোনান বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী স্মৃতি তাইয়্যেবা মুক্তা। এরপর লেখালেখির মাধ্যমে সৃজনশীল চর্চা এবং তা পরিশীলিত করতে ছাত্র-ছাত্রীদের উদ্দেশ্যে অনুপ্রেরণামূলক বক্তব্য রাখেন বিভাগের শিক্ষক সহযোগী অধ্যাপক মুরশীদা খানম।

বক্তব্য রাখছেন বিভাগীয় চেয়ারম্যান অধ্যাপক মোঃ লুৎফর রহমান
প্যাপাইরাসের ওয়েবসাইট উদ্বোধন করছেন বিভাগীয় চেয়ারম্যান অধ্যাপক মোঃ লুৎফর রহমান ও প্যাপাইরাসের সম্পাদক ড. জাফর আহমেদ খান

এরই মাঝে বিভাগীয় শিক্ষক ও কিউএমএইচ পরিসংখ্যান ক্লাবের মডারেটর সহযোগী অধ্যাপক ড. তসলিম সাজ্জাদ মল্লিকের উপস্থাপনায় ক্লাবের পক্ষ থেকে আয়োজিত কুইজ প্রতিযোগিতার পুরষ্কার প্রদান করা হয়। অতঃপর বিভাগীয় চেয়ারম্যান সবার উদ্দেশ্যে বক্তব্য রাখেন। তিনি তার বক্তব্যে শিক্ষার্থীদেরকে পড়াশোনার পাশাপাশি বিভিন্ন সাংস্কৃতিক ও সামাজিক কর্মকাণ্ডে জড়িত হওয়ার আহ্বান জানান। বক্তব্য শেষে তিনি প্যাপাইরাসের ওয়েবসাইট এর শুভ উদ্বোধন ঘোষণা করেন।

অনুষ্ঠানে বিভাগের প্রাক্তন শিক্ষার্থী এবং সফটওয়্যার ডেভেলপমেন্ট প্রতিষ্ঠান বর্ণটেকের কর্ণধার রাউফুন আরেফিন (রূপক) অনলাইন ভার্সনের বিভিন্ন দিক সম্পর্কে আলোকপাত করেন। অনুষ্ঠান শেষে উপস্থিত সকলকে প্যাপাইরাসের পক্ষ থেকে শুভেচ্ছা উপহার হিসেবে প্যাপাইরাসের লোগো সম্বলিত ব্যাচ প্রদান করা হয়।

আদহাম হোসেন আলিফ
সেশন ২০১৭ – ২০১৮
পরিসংখ্যান বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়

কমেন্ট করুন