‘প্রধানমন্ত্রী স্বর্ণপদক’ পেলেন পরিসংখ্যান বিভাগের বিকাশ পাল

ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের ২০১৩-১৪ সেশনের (৬৩ তম ব্যাচ) শিক্ষার্থী বিকাশ পাল ‘প্রধানমন্ত্রী স্বর্ণপদক ২০১৮’ পেয়েছেন। স্নাতক পর্যায়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদে প্রথম স্থান অর্জন করার স্বীকৃতি হিসেবে তিনি এই পুরস্কার অর্জন করেন। গত ২৬ ফেব্রুয়ারি ২০২০, রোজ বুধবার প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিজয়ীদের মাঝে  এই পদক তুলে দেন।  অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক কাজী শহীদুল্লাহ।

এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মোঃ মাহবুব হোসেন, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস এবং ইউজিসির সদস্য অধ্যাপক ড. মোঃ সাজ্জাদ হোসেন।

এ বছর দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মোট ১৭২ জন শিক্ষার্থী এই পুরস্কার পান। এর মধ্যে ১১ জন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়গুলোর মেধাবী শিক্ষার্থীদের লেখাপড়ায় আরও অধিক মনোনিবেশ করে ভালো ফল অর্জনে উৎসাহ প্রদানের জন্য ২০০৫ সালে প্রধানমন্ত্রী স্বর্ণপদক প্রবর্তন করা হয়। বিভিন্ন সরকারি এবং বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনার্স  স্তরে বিভিন্ন অনুষদে প্রথম স্থান অধিকারী ছাত্র-ছাত্রীকে দেয়া হয় এই পদক। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) প্রতিবছর এ অনুষ্ঠানের আয়োজন করে থাকে।

প্রতিবেদক: মোঃ হুমায়ন কবির

কমেন্ট করুন