নান্দনিক আয়োজনে অনলাইন প্ল্যাটফর্মে ‘বিশ্ব পরিসংখ্যান দিবস-২০২০’ উদযাপন করল ডুসডা ও কিউএমএইচ স্ট্যাটিস্টিক্স ক্লাব

“বিশ্বস্ত উপাত্ত, পৃথিবী সংযুক্ত” স্লোগানে ‘বিশ্ব পরিসংখ্যান দিবস ২০২০’ উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় পরিসংখ্যান বিভাগ অ্যালামনাই অ্যাসোসিয়েশন (DUSDAA) ও কাজী মোতাহার হোসেন পরিসংখ্যান ক্লাব এর উদ্যোগে ২০ অক্টোবর, ২০২০ তারিখে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে। করোনা মহামারির কারণে এবছর অনলাইন প্ল্যাটফর্মে অনুষ্ঠান আয়োজন করা হয়।

কাজী মোতাহার হোসেন পরিসংখ্যান ক্লাবের আহবায়ক ও পরিসংখ্যান বিভাগের অধ্যাপক ড. তসলিম সাজ্জাদ মল্লিকের আহবানে এবং সহকারী অধ্যাপক মোঃ এরশাদুল হক এর সঞ্চালনা ও পরিচালনায় সকাল দশটায় শুরু হয় দিনব্যাপী আয়োজনের প্রথম পর্ব। দিনব্যাপী এ আয়োজনের শুভ উদ্বোধন ঘোষণা করেন পরিসংখ্যান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মোঃ লুৎফর রহমান। এ অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় পরিসংখ্যান বিভাগের প্রাক্তন শিক্ষার্থী এবং বর্তমানে যুক্তরাষ্ট্রের পিটসবার্গ বিশ্ববিদ্যালয়ের প্রাণপরিসংখ্যান বিভাগের অধ্যাপক ও পিএইচডি গ্রাজুয়েট প্রোগ্রামের পরিচালক ড. আবদুস এস ওয়াহেদ। ড. ওয়াহেদ তাঁর সংক্ষিপ্ত ও সারগর্ভ আলোচনায় পরিসংখ্যান দিবস ও পরিসংখ্যানের যুগোপযোগী ব্যবহার সম্পর্কে আলোকপাত করেন।

অতিথির বক্তব্যের পর কাজী মোতাহার হোসেন পরিসংখ্যান ক্লাবের এক্সিকিউটিভ কমিটির সদস্যদের বিষয়ভিত্তিক প্রেজেন্টেশন উপস্থাপিত হয়। বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা এতে অংশগ্রহণ করে। নাসিম রেজা, সৌরভ রায় এবং নওরিন আফরিনের উপস্থাপনায় ‘কোভিড-১৯ ও পরিসংখ্যানবিদের ভূমিকা’; তাসমিয়াহ আফরিন, আশরাফুন জান্নাত সুপ্তি ও শাহরিয়ার জামান সিহাম এর উপস্থাপনায় ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রাঃ বাংলাদেশের প্রেক্ষাপট’ এবং ফয়সাল চৌধুরি গালিব, রাফাদ আজগর ও মোহাম্মদ রাফিইউ হোসেন অর্ণব এর উপস্থাপনায় ‘যখন পরিসংখ্যান বিশ্বাস করা যায় না’ শীর্ষক গুরুত্বপূর্ণ বিষয় ভিডিও প্রেজেন্টেশন আকারে উপস্থাপিত হয়।

এরপর কাজী মোতাহার হোসেন পরিসংখ্যান ক্লাব কর্তৃক আয়োজিত বর্ষভিত্তিক বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের প্রেজেন্টেশন পরিবেশিত হয়। ডেটা এনালাইসিস প্রতিযোগিতায় প্রথম বর্ষ থেকে কাজী মোঃ মিফতাহুল হক নোবেল, নাভিদ নেওয়াজ ও অনসুয়া কর্মকার; দ্বিতীয় বর্ষ থেকে সাইয়েদুল মুরসালিন শোয়েব, হাসনাইন আহমেদ আলভী ও শাহরিয়ার জামান সিহাম এবং তৃতীয় বর্ষ থেকে মোঃ মুশফিকুর রহমান, নাদিয়া মেহজাবিন ঐশী ও ছাহেরা আক্তার বিজয়ী হন। ভিডিও কনটেন্ট তৈরি প্রতিযোগিতায় দ্বিতীয় বর্ষের মুশফিকুর রহমান খান মজলিশ, সামা জামিলা রহিম, সিরাজুম মুনিরা হিয়া, মোঃ হুমায়ন কবির, সাকিয়াতুল জান্নাত রুহী ও আমাতুল আজিজ উর্মি চ্যাম্পিয়ন এবং চতুর্থ বর্ষের সৈয়দা সামিয়া রহমান ও স্মৃতি তাইয়্যেবা মুক্তা রানার আপ হওয়ার গৌরব অর্জন করে। আরেকটি ক্যাটাগরি প্রোগ্রামিং কনটেস্ট প্রতিযোগিতায় চতুর্থ বর্ষ থেকে নায়লা রওনক, রাজীব চন্দ্র নাথ ও নিশীথ রঞ্জন রায় এবং মাস্টার্স থেকে মোহাম্মদ সারোওয়ার্দী সাগর, আজমীর হোসেন এবং মোছাঃ সালমা ইয়াসমিন জান্নাতি বিজয়ী হয়।

অতঃপর অধ্যাপক ড. তসলিম সাজ্জাদ মল্লিকের অনুপ্রেরণামূলক বক্তব্যের মাধ্যমে প্রথম পর্বের পরিসমাপ্তি ঘটে।

বিশ্ব পরিসংখ্যান দিবস-২০২০ কেন্দ্রিক আয়োজনের দ্বিতীয় পর্ব শুরু হয় বিকাল সাড়ে তিনটায়। ওয়েবিনার পর্বটি যৌথভাবে আয়োজন করে ঢাকা বিশ্ববিদ্যালয় পরিসংখ্যান বিভাগ অ্যালামনাই অ্যাসোসিয়েশন (DUSDAA) এবং কাজী মোতাহার হোসেন পরিসংখ্যান ক্লাব।

ওয়েবিনার পর্বের প্রথম অংশে এবারের দিবসের মূল প্রতিপাদ্য, “Connecting the world with data we can trust”- বিষয়ে মূল্যবান বক্তব্য তুলে ধরেন UNFPA Bangladesh এর জনসংখ্যা পরিকল্পনা গবেষণা এর প্রধান ও জাতীয় প্রোগ্রাম অফিসার, মাহবুব ই আলম। আলোচনায় তিনি সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (MDGs) থেকে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (SDGs) এ উত্তরণ সম্পর্কে বক্তব্য তুলে ধরেন। এছাড়া তিনি টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (SDGs) এর সূচক এবং টার্গেট বাস্তবায়ন নিয়েও আলোকপাত করেন।

আলোচনার দ্বিতীয় অংশে বাংলাদেশে পরিসংখ্যানের ইতিহাস নিয়ে জ্ঞানগর্ভ বক্তব্য প্রদান করেন বাংলাদেশ ব্যুরো অফ স্ট্যাটিস্টিক্স এর সাবেক ডিরেক্টর জেনারেল, ওয়ালিউল ইসলাম। তার আলোচনায় উঠে আসে বাংলাদেশে পরিসংখ্যানের গোড়াপত্তনের কালে কাজী মোতাহার হোসেন, সত্যেন্দ্রনাথ বসু সহ বেশ কয়েকজন পথিকৃৎ এর ভূমিকাসহ জানা-অজানা নানা তথ্য। 

অনুষ্ঠানের তৃতীয় বক্তা হিসেবে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান গবেষণা ও প্রশিক্ষণ ইন্সটিটিউট (ISRT) এর অধ্যাপক এবং DUSDAA সভাপতি, ড. সৈয়দ শাহাদাত হোসেন। উন্নয়নে পরিসংখ্যানের ভূমিকা- এ বিষয়ে তিনি দিকনির্দেশনামূলক বক্তব্য তুলে ধরেন। এরই সাথে আলোচক অর্থনৈতিক বৃদ্ধি বনাম অর্থনৈতিক উন্নয়ন সম্পর্কে গুরুত্বপূর্ণ কিছু তথ্যসহ অর্থনৈতিক উন্নয়নের পথে বিভিন্ন চ্যালেঞ্জ নিয়ে কথা বলেন।

আলোচনা শেষে শুরু হয় প্রশ্নোত্তর পর্ব। এরপর কিউএমএইচ পরিসংখ্যান ক্লাবের আহবায়ক, ড. তসলিম সাজ্জাদ মল্লিক উক্ত ক্লাব কর্তৃক আয়োজিত প্রতিযোগিতাসমূহের বিজয়ীদের নাম পুনরায় ঘোষণা করেন। 

ওয়েবিনারের শেষ পর্যায়ে সমাপনী বক্তব্য রাখেন DUSDAA ট্রাস্টি বোর্ড প্রেসিডেন্ট, ড. আহমেদ মুশতাক রাজা চৌধুরী । 

সবশেষে সম্মানিত অতিথি ও শ্রোতাদের প্রতি ধন্যবাদ জ্ঞাপনের মাধ্যমে ওয়েবিনার পর্বের সমাপ্তি ঘোষণা করেন অধ্যাপক মোঃ লুৎফর রহমান।

প্রতিবেদকঃ

মোঃ হুমায়ুন কবির
স্মৃতি তাইয়্যেবা মুক্তা

কমেন্ট করুন