স্ট্যাটিস্টিক্স ফেস্ট – ২০১৯

ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মত অনুষ্ঠিত হয়ে গেলো ‘স্ট্যাটিস্টিক্স ফেস্ট ২০১৯’। পরিসংখ্যান বিষয়ক কুইজ, প্রোগ্রামিং কনটেস্ট ও অন্যান্য শিক্ষামূলক প্রতিযোগিতা সমৃদ্ধ এ ফেস্টটির আয়োজক ছিলো QMH STATISTICS CLUB। গত ০১ অক্টোবর ২০১৯ ঢাকা বিশ্ববিদ্যালয়ের কাজী মোতাহার হোসেন ভবনে সারা-দিনব্যাপী উদযাপিত এ আয়োজনের প্রযোজনায় ছিলো কেয়া কসমেটিক্স, রবি, IFIC BANK,  DataSoft, DUSDAA, EDRUC LIMITED ও UNION BANK LTD। 

উৎসবমুখর এ আয়োজনের সূচনা ঘটে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মোঃ লুৎফর রহমান স্যারের উদ্বোধনী বক্তব্যের মাধ্যমে। তারপর যথাক্রমে ১ম ও ২য় বর্ষের শিক্ষার্থীদের জন্য স্ট্যাটিস্টিক্স কুইজ কনটেস্ট,  ৩য় বর্ষ, ৪র্থ বর্ষ, মাস্টার্স এর শিক্ষার্থীদের জন্য প্রোগ্রামিং কনটেস্ট, সকলের সম্মিলিত অংশগ্রহণে কাজী মোতাহার হোসেন কুইজ অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতামূলক এসব আয়োজন ছাড়াও সেখানে ১ম বর্ষের শিক্ষার্থীদের থেকে সংগৃহীত তথ্যের উপর ভিত্তি করে একটি প্রেজেন্টেশন উপস্থাপন করেন উক্ত ডিপার্টমেন্টের শ্রদ্ধেয় শিক্ষক মোঃ এরশাদুল হক। “Restaurants review on Dhaka” শিরোনামে  QMH STATISTICS CLUB এর পক্ষ থেকে একটি চমকপ্রদ প্রেজেন্টেশন উপস্থাপন করেন ৩য় বর্ষের শিক্ষার্থী তুহিন রানা এবং রেজা আহমেদ নাসিম। এছাড়াও উক্ত ক্লাবের সদস্য মোঃ তামজিদ ইসলাম ‘Taste on the Analytics’ শিরোনামে সকল অংশগ্রহণকারীদের উদ্দেশ্যে একটি আকর্ষণীয় সেমিনার উপস্থাপন করেছিলেন। 

মোঃ সোহেল রহমান,  সিনিয়র বিজনেস এনালিস্ট,  নাসা গ্রুপ; নুরুল ইসলাম, এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট, সাউথ-ইস্ট ব্যাংক লিমিটেড-এর মত সফল ব্যক্তিবর্গের উপস্থিতি ও মূল্যবান বাণী আলোচ্য অনুষ্ঠানের অলংকরণ করে।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে পুরস্কার বিতরণী অংশে বিজয়ীদের হাতে আকর্ষণীয় পুরষ্কার তুলে দেন মাননীয় প্রধান অতিথি প্রফেসর ড. তোফায়েল আহমেদ চৌধুরী, ডীন, বিজ্ঞান অনুষদ, ঢাকা বিশ্ববিদ্যালয় এবং প্রোফেসর মোঃ লুৎফর রহমান,  চেয়ারম্যান, পরিসংখ্যান বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়। প্রতিযোগিতাগুলোয় কাজী মোতাহার হোসেন কুইজ কনটেস্টে প্রথম স্থান অর্জন করে সানজিদা আক্তার দৃষ্টি এবং রানার্স-আপ হয় আশরাফুন জান্নাত সুপ্তি, স্ট্যাটিস্টিক্স কুইজ কনটেস্টে প্রথম স্থান অর্জন করে সিরাজুম মুনিরা এবং রানার্স-আপ হয় রাফিউ হোসেন অর্ণব, ডেটা এনালাইসিস প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে মাইশা বিনতে সাইফ, লুবানা তানভিয়া ও তাসমিয়াহ্‌ আফরিন এমার দল এবং রানার্স-আপ হয় মোঃ সারোয়ার্দী সাগর, আজমীর হোসেন ও মোছাঃ সালমা ইয়াসমিন জান্নাতীর দল, প্রোগ্রামিং কনটেস্টে প্রথম স্থান অর্জন করে লুৎফুল কাদের রিয়াদ, সালমা আক্তার, নিশীথ রঞ্জন রায়ের দল এবং রানার্স-আপ হয় মোঃ সারোয়ার্দী সাগর, আজমীর হোসেন ও মোছাঃ জান্নাতীর দল। বিজয়ীদের উৎসাহ প্রদান করে সম্মানিত প্রধান অতিথি সহ উপস্থিত সকলেই।

অনুষ্ঠানে সকল অংশগ্রহণকারী ও সেচ্ছাসেবীদের জন্য উপহারের আয়োজন করা হয়। পুরস্কার বিতরণী শেষে শিক্ষার্থীদের উদ্দেশ্যে ‘QMH STATISTICS CLUB’ এর পক্ষ থেকে বক্তব্য প্রদান করেন ক্লাবের আহ্বায়ক ড. তসলিম সাজ্জাদ মল্লিক স্যার, ডিপার্টমেন্টের সম্মানিত শিক্ষক ড. জাফর আহমেদ খান এবং উক্ত ক্লাবের সদস্য আহসান রহমান জামী। অতঃপর শিক্ষার্থীদের  ক্যারিয়ার বিষয়ক দিকনির্দেশনা ও অনুপ্রেরণামূলক অনুষ্ঠানের প্রধান অতিথি ও শ্রদ্ধেয় চেয়ারম্যান স্যার। পরিসংখ্যান এ পড়াশোনা করে সফলতা অর্জনের জন্য এ ধরনের আয়োজনের প্রয়োজনীয়তা তাদের মূল্যবান বক্তব্যে ফুটে উঠে।

সবশেষে রবি’র পক্ষ থেকে আয়োজিত ক্যারিয়ার দিকনির্দেশনা মূলক সংক্ষিপ্ত একটি সেশনের মাধ্যমে আলোচ্য আয়োজনের সমাপ্তি ঘটে। আয়োজক ক্লাবের পক্ষ থেকে সবাইকে ধন্যবাদ জ্ঞাপনের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন উক্ত ক্লাবের সদস্য মোঃ সায়েম শাফিন।

প্রতিবেদক: সাকিয়াতুল জান্নাত রুহী, ১ম বর্ষ, পরিসংখ্যান বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়।

কমেন্ট করুন