পরিসংখ্যান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মোঃ লুৎফর রহমান ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সহ-সভাপতি নির্বাচিত

ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির ২০২০ সালের কার্যকরী পরিষদ নির্বাচন গত ৩০ ডিসেম্বর, রোজ সোমবার ঢাকা  বিশ্ববিদ্যালয় ক্লাবে অনুষ্ঠিত হয়। সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত ভোট-গ্রহণ অনুষ্ঠিত হয়। এবছর মোট ১ হাজার ৪৪৩ জন শিক্ষক  ভোট প্রদান করেছেন। ভোট গণনা শেষে বিকেল সাড়ে চারটায় ফলাফল ঘোষণা করেন নির্বাচন কমিশনার অধ্যাপক ড. হাসিবুর রশিদ। 

ফলাফলে দেখা যায় মোট ১৫টি পদের মধ্যে ১৪ টি পদেই জয় পেয়েছে নীল দল। সাদা দলের পক্ষে একমাত্র সহ-সভাপতি পদে ৬৮৪ ভোট পেয়ে নির্বাচিত হন পরিসংখ্যান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মোঃ লুৎফর রহমান। তাঁর নিকটতম প্রার্থী ছিলেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম। তাঁর এ জয়ে পরিসংখ্যান বিভাগের শিক্ষক, শিক্ষার্থী ও কর্মচারীদের মধ্যে বিরাজ করছে খুশির আমেজ। প্যাপাইরাসের সঙ্গে একান্ত সাক্ষাতকারে তিনি নিজের অনুভূতি ও ভবিষ্যৎ পরিকল্পনা তুলে ধরেন।

এসময় তিনি বলেন, “আমি শুরুতেই মহান আল্লাহর কাছে কৃতজ্ঞতা প্রকাশ করি এবং সেই সাথে যারা আমাকে ভোট দিয়ে নির্বাচিত করেছেন, শিক্ষকদের প্রতি আমার ধন্যবাদ ও কৃতজ্ঞতা।”  

এরপর নিজের কর্মপরিকল্পনা নিয়ে তিনি বলেন, “ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি একটি পেশাজীবী সংগঠন। এই সংগঠনের কাজই হচ্ছে শিক্ষকদের পেশাগত সুযোগ-সুবিধা বৃদ্ধির লক্ষ্যে কাজ করা, বিশ্ববিদ্যালয়ের চলমান যে অগ্রগতি কার্যক্রম সেখানে সহযোগিতা করা, দেশের ক্রান্তিলগ্ন থেকে শিক্ষক সমিতি ঐতিহাসিকভাবে যে দায়িত্ব পালন করে আসছে, সেই দায়িত্ব পালন করা এবং  ‘৭৩-এর অধ্যাদেশ, যেটি বিশ্ববিদ্যালয়ের রক্ষাকবচ সেটিকে সমুন্নত রাখা। আমিও নির্বাচিত সহ-সভাপতি হিসেবে এসব  ক্ষেত্রে  অগ্রণী ভূমিকা পালন করতে চাই।“  

এছাড়াও নির্বাচনে সভাপতি পদে দুর্যোগ বিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল, সাধারণ সম্পাদক পদে খাদ্য ও পুষ্টি বিজ্ঞান ইন্সটিটিউটের অধ্যাপক ড. নিজামুল হক ভূঁইয়া, কোষাধ্যক্ষ পদে অর্গানাইজেশন স্ট্র্যাটেজি অ্যান্ড লিডারশিপ বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ আব্দুল মঈন এবং যুগ্ম সাধারণ সম্পাদক পদে তড়িৎ ও ইলেকট্রনিক প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. জেড এম পারভেজ সাজ্জাদ নির্বাচিত হয়েছেন।  

১০টি সদস্যপদে বিজয়ীরা হলেন, ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন ও শিক্ষক সমিতির বর্তমান সাধারণ সম্পাদক অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম, ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের অধ্যাপক ড. কেএম সাইফুল ইসলাম খান, মৃত্তিকা, পানি ও পরিবেশ বিভাগের অধ্যাপক ড. জাকিয়া পারভীন, সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. জিনাত হুদা, চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন, অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, রসায়ন বিভাগের অধ্যাপক ড. আফতাব আলী শেখ, ইতিহাস বিভাগের অধ্যাপক ড. আমজাদ আলী, অপরাধ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. জিয়াউর রহমান এবং বাংলা বিভাগের অধ্যাপক ড. সৌমিত্র শেখর।  

প্রতিবেদক: সায়েম  শাফিন  ও মোঃ হুমায়ন কবির 

কমেন্ট করুন