ডুসডা-এর ষষ্ঠ পুনর্মিলনী অনুষ্ঠিত

Dhaka University Statistics Department Alumni Association (DUSDAA) এর ষষ্ঠ পুনর্মিলনী অনুষ্ঠান গত ০৭ ফেব্রুয়ারি, ২০২০, রোজ শুক্রবার কাজী মোতাহার হোসেন ভবন প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মোঃ আখতারুজ্জামান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডুসডা-এর ট্রাস্টি বোর্ডের মাননীয় চেয়ারম্যান ড. আহমেদ মোশতাক রাজা চৌধুরী।। অনুষ্ঠান সঞ্চালনা করেন পরিসংখ্যান বিভাগের চেয়ারম্যান ও ডুসডার সেক্রেটারি জেনারেল অধ্যাপক মো. লুৎফর রহমান।

সকাল ১০:৩০ এ দিনব্যাপী এ অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি অধ্যাপক ড. মোঃ আখতারুজ্জামান। এসময় তিনি তাঁর বক্তব্যের শুরুতেই বাংলাদেশে পরিসংখ্যান চর্চার পথিকৃৎ জ্ঞানতাপস কাজী মোতাহার হোসেনকে বিশেষভাবে স্মরণ করেন এবং একটি বিশ্ববিদ্যালয়ের সার্বিক উন্নয়নে অ্যালামনাই এসোসিয়েশনের ভূমিকা তুলে ধরেন। একইসাথে এই অনুষ্ঠান আয়োজনের জন্য ডুসডাকে ধন্যবাদ জানান। ড. আহমেদ মোশতাক রাজা চৌধুরী তাঁর বক্তব্যে ডুসডার বিভিন্ন কার্যক্রম তুলে ধরেন।। ডুসডা সেক্রেটারি জেনারেল ও পরিসংখ্যান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মোঃ লুৎফর রহমান ডুসডার কার্যক্রম তুলে ধরার পাশাপাশি পরিসংখ্যান বিভাগে চলমান বিভিন্ন সহপাঠ্যক্রমিক কার্যক্রম সম্পর্কে আমন্ত্রিত অতিথিদের অবহিত করেন।

অনুষ্ঠান শুরুর পর পরিসংখ্যান বিভাগের প্রাক্তন প্রবীণ ও নবীন শিক্ষার্থীদের পদচারনায় পুরো প্রাঙ্গণ মুখরিত হয়ে ওঠে। সবাই পুরনো দিনের কথা মনে করে আনন্দ ভাগাভাগি করে নেন সকলের সাথে। বিকেলের দিকে বর্তমান শিক্ষার্থীদের উপস্থিতি অনুষ্ঠানকে আরও সৌন্দর্যমণ্ডিত করে। প্রাক্তনদের সাথে আড্ডা-গল্পে বর্তমান শিক্ষার্থীরাও আনন্দে মেতে ওঠে।

এদিন পরিসংখ্যান বিভাগের একমাত্র অনলাইন ম্যাগাজিন ‘প্যাপাইরাস’ এবং পরিসংখ্যান বিষয়ক ক্লাব ‘কাজী মোতাহার হোসেন স্ট্যাটিস্টিকস ক্লাব’ এর পক্ষ থেকে স্থাপিত হয়েছিল একটি বিশেষ স্টল। প্যাপাইরাস এবং ক্লাবের পক্ষ থেকে অতিথিদের বিশেষ শুভেচ্ছা উপহার প্রদান করা হয়। নানান রকম দেয়ালিকা, ব্রুশিয়ার ও কার্ডে রঙিন ছিলো পুরো স্টল যেখানে ফুটে উঠেছে প্যাপাইরাস এবং ক্লাবের বিভিন্ন প্রকাশনা ও কার্যক্রম।

১৯৯৯-২০০০ ব্যাচের ২০ বছর পূর্তি উপলক্ষে ব্যাচের শিক্ষার্থীদের ছিল বিশেষ আয়োজন। JICA এর সহযোগিতায় দিনব্যাপী waste management কার্যক্রম সবার মাঝে ইতিবাচক সাড়া ফেলে।

আগত অতিথিদের জন্য ছিলো বিভিন্ন রকম খেলাধুলার ব্যবস্থা। টিভি কার্টুন ডোরেমন এবং স্পাইডারম্যানের প্রতিরূপ শিশুদের দিয়েছিল প্রাণঢালা আনন্দ।

সন্ধ্যায় পরিসংখ্যান বিভাগের শিক্ষার্থী আমাতুল আজিজ উর্মি এবং আরিফুল হাসান সোহাগ এর উপস্থাপনায় বিভাগের বর্তমান ও সাবেক শিক্ষার্থী এবং তাদের সন্তানদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে একটি সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সাংস্কৃতিক অনুষ্ঠান শেষে খেলাধুলার বিভিন্ন ইভেন্টে বিজয়ীদের পুরস্কার বিতরণ করা হয়। পুরস্কার বিতরণ শেষে একটি র‍্যাফেল ড্র অনুষ্ঠিত হয়।

প্রতিবেদক: মোঃ হুমায়ন কবির

কমেন্ট করুন