অধ্যাপক ড. এম. আতাহারুল ইসলাম আর নেই

ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের প্রাক্তন শিক্ষক অধ্যাপক ড. এম. আতাহারুল ইসলাম আমাদের সকলকে ছেড়ে গত ৬ ডিসেম্বর ২০২০ তারিখ দুপুরে ইহলোক ত্যাগ করেছেন। তিনি তাঁর কর্মজীবনে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাড়াও দেশ-বিদেশের বহু সুপরিচিত প্রতিষ্ঠানে শিক্ষকতা এবং গবেষণার কাজে সম্পৃক্ত ছিলেন। তিনি শেষ অবধি ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান গবেষণা ও শিক্ষণ ইন্সটিটিউটের কাজী মোতাহার হোসেন অধ্যাপক হিসেবে কর্মরত ছিলেন। বিদায়কালে তিনি তাঁর অসংখ্য গুণগ্রাহী ছাত্রছাত্রী এবং শুভানুধ্যায়ী রেখে গেছেন।

তাঁর চিরবিদায়ে পরিচিত সকলের মনে একটা বিশাল শূন্যতা তৈরি হয়েছে। তাঁর কথা, তাঁর দেখানো পথ সকলের জীবনে চলার গুরুত্বপূর্ণ পাথেয় হয়ে থাকবে আজীবন।

অনলাইনে যাত্রা শুরুর পর প্যাপাইরাসের সৌভাগ্য হয়েছিল নিয়মিত তাঁর কবিতা, স্মৃতিকথা প্রকাশ করার। তাঁর লেখা প্যাপাইরাসকে শুধু সমৃদ্ধই করেনি, অনুপ্রেরণাও জুগিয়েছে। তাঁর বিভিন্ন সময়ে দেয়া দিকনির্দেশনা প্যাপাইরাসের জন্য অন্যতম উদ্দীপনা ছিল। তাঁর এই হঠাৎ বিদায়ে প্যাপাইরাস এর একজন অভিভাবক হারানোর বেদনা অনুভব করছে।

অধ্যাপক ড. এম. আতাহারুল ইসলামের কর্মময় জীবন এবং বিভিন্ন ক্ষেত্রে রাখা অসংখ্য অবদান তাঁকে চিরস্মরণীয় করে রাখবে। তিনি আমাদের মাঝে আর সশরীরে না থাকলেও, তাঁর ধারাবাহিক দিকনির্দেশনা সকল অনুরাগীদের সাথে থাকবে সবসময়। চলে গিয়েও তিনি তাঁর সৃষ্টিশীল কর্মের মধ্য দিয়ে বেঁচে থাকবেন আজীবন। মহীরুহ এই প্রাণের প্রতি রইলো বিনম্র শ্রদ্ধা।

কমেন্ট করুন

0