কিউএমএইচ পরিসংখ্যান ক্লাবের যাত্রা শুরু

বাংলাদেশে পরিসংখ্যান শিক্ষার পথিকৃৎ কাজী মোতাহার হোসেনের নামের আদ্যক্ষরে নামকরণকৃত কিউএমএইচ পরিসংখ্যান ক্লাবের কার্যক্রম শুরু হলো বিগত ০৩ এপ্রিল, ২০১৯ এ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগে এক জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের মধ্য দিয়ে যাত্রা শুরু হলো এ ক্লাবটির। অনুষ্ঠানে কেক কেটে ক্লাবটির শুভ উদ্বোধন ঘোষণা করেন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মোঃ লুৎফর রহমান। এসময় তিনি ক্লাব পরিচালনায় সকলের সহযোগিতা কামনা করেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিভাগীয় শিক্ষকমণ্ডলী, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ এবং প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীরা।

বক্তব্য রাখছেন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মোঃ লুৎফর রহমান

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বিভাগীয় শিক্ষক ও প্যাপাইরাসের সম্পাদক অধ্যাপক ড. জাফর আহমেদ খান এবং ক্লাবের মডারেটর সহযোগী অধ্যাপক ড. তসলিম সাজ্জাদ মল্লিক। ক্লাবটির মাধ্যমে উৎসবমুখর পরিবেশে পরিসংখ্যান আরো গভীরভাবে জানা ও বোঝার পথ প্রশস্ত হবে উল্লেখ করে তাঁরা বলেন যে, ক্লাবটির মাধ্যমে পরিসংখ্যান চর্চার এক নতুন পর্যায় উন্মোচিত হলো। একইসাথে পরিসংখ্যানের গুরুত্ব ও প্রয়োজনীয় ব্যবহারকে সবার নিকটে পৌঁছে দেয়ার আহ্বান জানান তাঁরা। অনুষ্ঠানে উপস্থিত শিক্ষার্থীদের মাঝে ক্লাব নিয়ে কৌতূহলোদ্দীপক মনোভাব পরিলক্ষিত হয়।

বক্তব্য রাখছেন ক্লাবের মডারেটর সহযোগী অধ্যাপক ড. তসলিম সাজ্জাদ মল্লিক

বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মোঃ লুৎফর রহমান তাঁর বক্তব্যে বলেন যে, পরিসংখ্যান বিভাগের শিক্ষার্থীদের উদ্যোগে যাত্রা শুরু করেছে কিউএমএইচ পরিসংখ্যান ক্লাব। এই ক্লাবের মডারেটরের দায়িত্ব পালনকারী বিভাগীয় শিক্ষক ড. তসলিম সাজ্জাদ মল্লিক-এর নাম উল্লেখ করে তিনি তাঁর দায়িত্বপূর্ণ সম্পৃক্ততার জন্য মডারেটরসহ সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ ও অভিনন্দন জ্ঞাপন করেন। এই ক্লাব নিয়ে শিক্ষার্থীদের অনেক সুন্দর সুন্দর ভাবনা ও কর্মপরিকল্পনা রয়েছে বলে তিনি মন্তব্য করেন। সুপরিকল্পিতভাবে অগ্রসর হলে এই ক্লাব পরিসংখ্যান চর্চায় ও পরিসংখ্যানকে জনপ্রিয় করার ক্ষেত্রে মূল্যবান অবদান রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। ক্লাবকে সঠিক পথে এগিয়ে নেওয়ার ক্ষেত্রে পরিসংখ্যান বিভাগ সবসময় ক্লাবের সাথে থাকবে এই প্রতিশ্রুতি ব্যক্ত করে বিভাগের চেয়ারম্যান  অধ্যাপক মোঃ লুৎফর রহমান কিউএমএইচ ক্লাবের সার্বিক সাফল্য কামনা করেন।

সায়েম শাফিন
সেশন ২০১৫ – ২০১৬
পরিসংখ্যান বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়

কমেন্ট করুন

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.