রাধাচূড়া (Caesalpinia pulcherrima)

রাধাচূড়া বা Caesalpinia pulcherrima হলো সীম গোত্রীয় সপুষ্পক উদ্ভিদ। সারা পৃথিবীতে এই গাছ টি এমন ভাবে ছড়িয়ে গেছে যে এর আদি নিবাস সম্পর্কে সঠিক ভাবে বলা কঠিন। অনেকের মতে এর আদি নিবাস ওয়েস্ট ইন্ডিজ এবং আমেরিকার উষ্ণ ও ক্রান্তীয় অঞ্চল। বাংলায় রাধাচূড়া নামে পরিচিত এই সুন্দর গাছটির অন্যান্য নামের মধ্যে রয়েছে poinciana, peacock flower, red bird of paradise, Mexican bird of paradise, dwarf poinciana, pride of Barbados, flos pavonis, and flamboyant-de-jardin.

রাধাচূড়া একটি গুল্ম জাতীয় উদ্ভিদ। এটি লম্বায় প্রায় ৩ মিটার পর্যন্ত হতে পারে। তুষারপাত হয় না (অথবা খুব কম হয়) এমন জায়গায় গাছটি আকারে অনেক বড় হতে পারে এবং সাধারণত চির সবুজ থাকে। বেশি ঠান্ডা আবহাওয়াতে গাছটি মৃতপ্রায় হয়ে গেলেও বসন্তে আবার নতুন করে জেগে উঠে। রাধাচূড়ার পাতা দ্বি পক্ষল। পাতা ২০ সেমি থেকে ৪০ সেমি পর্যন্ত লম্বা এবং ১০ মিমি থেকে ১৫ মিমি চওড়া। পুষ্পস্তবক প্রায় ২০ সেমি দীর্ঘ। প্রতি টি ফুল এ হলুদ কমলা অথবা লাল রঙের ৫ টি করে পাপড়ি থাকে, যার একটি পাপড়ি অন্য চারটি থেকে দৃশ্যমান ভাবে আলাদা। ফুল শেষে প্রতি টি ফুল থেকে একটি করে সীম এর মতো দেখতে বীজাধার হয় যা কাঁচা অবস্থায় সবুজ এবং পরিপক্ক অবস্থায় গাঢ় খয়েরি রং ধারণ করে। বীজাধার গুলি ৬ সেমি থেকে ১২ সেমি পর্যন্ত লম্বা হতে পারে এবং এদের ভেতর এক বা একাধিক বীজ থাকতে পারে। বীজ থেকে খুব সহজেই রাধাচূড়ার বংশ বিস্তার করা যায়। রাধাচূড়ার বীজ বিষাক্ত। তবে কোথাও কোথাও অপক্ক বীজ ভেজে খাবার প্রচলন আছে । আফ্রিকা এবং দক্ষিণ আমেরিকার কোথাও কোথাও গর্ভাবস্থার প্রথম দিকে গর্ভপাত করানোর জন্য এর শেকড় ব্যবহার করবার প্রচলন আছে।

রাধাচূড়া মূলত একটি সৌন্দর্য বর্ধনকারী উদ্ভিদ। রাধাচূড়ার বৈজ্ঞানিক নামের শেষ অংশ pulcherrima একটি ল্যাটিন শব্দ যার অর্থ সবচেয়ে সুন্দর। রঙচঙে ফুলের জন্য মৌমাছি, প্রজাপতি জাতীয় কীট পতঙ্গ এবং হামিংবার্ড জাতীয় পাখিদের কাছে রাধাচূড়া খুব প্রিয়। রাধাচূড়া কষ্ট সহিষ্ণু গাছ এবং উষ্ণ মন্ডলীয় আবহাওয়াতে প্রায় সারা বছর ফুল ফোটে বলে ব্যক্তিগত বা সর্বসাধারণের বাগানে অথবা পার্কে লাগাবার জন্য এই গাছটি ব্যাপক ভাবে সমাদৃত। ঢাকার সড়ক বিভাজিকায় হরহামেশা এই গাছটির দেখা পাওয়া যায়। Caribbean island of Barbados এর জাতীয় ফুল রাধাচূড়া। রানী ২য় এলিজাবেথ এর ব্যক্তিগত বারবাডিয়ান পতাকার উপরের বাম ও ডান কোনায় এই ফুলের ছবি আছে।

তথ্যসূত্র:
১. https://en.wikipedia.org/wiki/Caesalpinia_pulcherrima ৩ মে ২০১৯ তারিখে সংগৃহিত
কমেন্ট করুন

প্রাক্তন শিক্ষার্থী

পরিসংখ্যান বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়

সেশন: ১৯৯২ - ১৯৯৩

জাহিদা গুলশান

প্রাক্তন শিক্ষার্থী পরিসংখ্যান বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয় সেশন: ১৯৯২ - ১৯৯৩

0