অধ্যাপক ড. তসলিম সাজ্জাদ মল্লিক – সংক্ষিপ্ত জীবনী

ড. তসলিম সাজ্জাদ মল্লিক ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের একজন অধ্যাপক ও গবেষক। তিনি ১৯৭৪ সালের ১৭ই জানুয়ারি ঢাকার আজিমপুরে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা শাহাদাৎ আলি মল্লিক ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের একজন প্রাক্তন অধ্যাপক (অবসরপ্রাপ্ত)। তাঁর মাতা সেলিনা বেগম একজন গৃহিণী। পরিবারে তিন ভাইবোনের মধ্যে তিনি ছিলেন দ্বিতীয়।

অধ্যাপক তসলিমের শৈশবকাল কাটে ঢাকায়। তিনি ঢাকার ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুলে তাঁর প্রাতিষ্ঠানিক শিক্ষা শুরু করেন। এরপর ১৯৯০ সালে মনিপুর উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং ১৯৯২ সালে ঢাকা সিটি কলেজ থেকে উচ্চমাধ্যমিক পাশ করেন। এরপর ১৯৯৭ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগ থেকে স্নাতক (সম্মান) এবং ১৯৯৯ সালে একই বিভাগ থেকে স্নাতকোত্তর সম্পন্ন করেন। পরবর্তীতে ২০০৪ সালে কানাডার মেমোরিয়াল ইউনিভার্সিটি থেকে তিনি পরিসংখ্যান বিষয়ে দ্বিতীয় মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। তিনি ২০০৯ সালে একই ইউনিভার্সিটি থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন।

তিনি ২০০০ সালের ১২ই মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগে প্রভাষক হিসেবে তাঁর কর্মজীবন শুরু করেন। ২০১৯ সালের ৩০শে অক্টোবর তিনি অধ্যাপক হিসেবে পদোন্নতি লাভ করেন। এছাড়া তিনি ঢাকার নর্থ সাউথ ইউনিভার্সিটি ও ব্র‍্যাক ইউনিভার্সিটিতে শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১২ সালে তিনি কানাডার কার্লটন ইউনিভার্সিটিতে পোস্ট ডক্টরাল ফেলো এবং কন্ট্রাকচুয়াল ইন্সট্রাক্টর হিসেবে কাজ করেন। দুই দশকেরও অধিক শিক্ষকতা জীবনে তিনি বেশকিছু গবেষণাপত্রে কাজ করেছেন যা দেশি-বিদেশি বিভিন্ন জার্নালে প্রকাশিত হয়েছে।

শিক্ষকতা জীবনের পাশাপাশি অধ্যাপক তসলিম বিভিন্ন সাংগঠনিক ক্ষেত্রে নিষ্ঠা ও সুনামের সাথে দায়িত্ব পালন করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের প্রাক্তন শিক্ষার্থীদের সংগঠন “ঢাকা বিশ্ববিদ্যালয় পরিসংখ্যান বিভাগ অ্যালামনাই অ্যাসোসিয়েশন (ডুসডা)” এর কার্যনির্বাহী কমিটির রিসার্চ এন্ড পাবলিকেশন সেক্রেটারি হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া, তিনি ছিলেন কিউএমএইচ স্ট্যাটিস্টিক্স ক্লাবের প্রতিষ্ঠাতা আহ্‌বায়ক। বিভাগীয় শিক্ষার্থীদেরকে পরিসংখ্যানে উৎসাহী করে তোলার লক্ষ্যে কয়েকজন শিক্ষক ও শিক্ষার্থীদের সাথে তিনি ২০১৯ সালে এ ক্লাবটি গড়ে তোলেন। পরবর্তীতে এ ক্লাবের মাধ্যমে তিনি বিভিন্ন উদ্যোগ হাতে নিয়ে শিক্ষার্থীদের কাছে পরিসংখ্যানকে সহজবোধ্য করে তোলার নিরলস প্রচেষ্টা চালিয়ে যান।

অধ্যাপক তসলিমের বড় ভাই পারভেজ সাজ্জাদ মল্লিক ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগ থেকে স্নাতকোত্তর সম্পন্ন করেন এবং বর্তমানে স্ট্যাটিস্টিকাল কনসালটেন্ট হিসেবে কর্মরত আছেন। তাঁর বোন রাদিয়া তাইসির একই বিভাগ থেকে স্নাতকোত্তর সম্পন্ন করে বিভাগের প্রভাষক পদে নিযুক্ত হন। পরবর্তীতে সহকারী অধ্যাপক পদে কর্মরত থাকাকালীন তিনি চাকুরি ছেড়ে দেন (বর্তমানে কানাডায় বসবাসরত আছেন)।

অধ্যাপক তসলিমের স্ত্রী শাহরুখ রুম্মানা ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগ থেকে স্নাতক (সম্মান) এবং হোম ইকোনমিক্‌স বিভাগ থেকে স্নাতকোত্তর সম্পন্ন করেন। বর্তমানে তিনি বাংলাদেশ ইউনিভার্সিটি অফ হেলথ্‌ সায়েন্সেস এর বায়োস্ট্যাটিসটিক্স বিভাগ এবং হেলথ্‌ ইকোনমিক্‌স বিভাগের একজন সিনিয়র প্রভাষক হিসেবে কর্মরত আছেন। তাঁদের দুইজন কন্যা সন্তান রয়েছে: নিশেল নেহরিন রিওনা (বয়স ৬ বছর) ও নায়েফা রুবাইনাহ্‌ ইনোরা (বয়স ৫ মাস)।

বিশিষ্ট শিক্ষাবিদ ড. তসলিম সাজ্জাদ মল্লিক ২০২১ সালের ২৭শে জানুয়ারি হৃদরোগে আক্রান্ত হয়ে ঢাকার মিরপুরে তাঁর পৈতৃক বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

কমেন্ট করুন
শিক্ষার্থী | পরিসংখ্যান বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়

সেশনঃ ২০১৬-২০১৭

স্মৃতি তাইয়্যেবা মুক্তা

সেশনঃ ২০১৬-২০১৭

0