fbpx

QMH Statistics Club Competition – January 2024

যেকোনো প্রতিযোগিতাই অংশগ্রহণকারীদের নিজেদের দক্ষতার স্বাক্ষর রাখার এক অনন্য সুযোগ তৈরি করে দেয়। সেই প্রয়াসে গত ২৯ ও ৩০ জানুয়ারি, ২০২৪ দুই দিনব্যাপী অনুষ্ঠিত হলো QMH Statistics Club Competition- January, 2024। ক্লাবের প্রতিষ্ঠাতা ও আহ্বায়ক প্রয়াত অধ্যাপক ড. তসলিম সাজ্জাদ মল্লিক স্যারের স্মরণে আয়োজন করা হয় এই প্রতিযোগিতা। দীর্ঘ বিরতির পর QMH ক্লাবের বর্তমান আহ্বায়ক এরশাদুল হক স্যারের তত্ত্বাবধানে আয়োজিত এই অনুষ্ঠান নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের শিক্ষার্থীদের মাঝে উৎসাহের কোনো কমতি ছিল না। 

প্রধানত এই অনুষ্ঠানের ছিল দুটি অংশ – প্রোগ্রামিং প্রতিযোগিতা ও কুইজ প্রতিযোগিতা। ২৯ জানুয়ারি বিকাল ৩ টায় আয়োজিত হয় প্রোগ্রামিং প্রতিযোগিতার। শিক্ষার্থীরা দুটি লেভেলে ভাগ হয়ে অংশ নেয় এই প্রতিযোগিতায় যেখানে লেভেল-১: ২য় ও ৩য় বর্ষের শিক্ষার্থীদের জন্য এবং লেভেল-২: ৪র্থ বর্ষ ও মাস্টার্সের দুটি বর্ষের শিক্ষার্থীদের জন্য বরাদ্দ ছিল। 

Picture4

পরদিন, ৩০ জানুয়ারি বেলা ৩টায় অয়োজন করা হয় কুইজ প্রতিযোগিতার যেখানে শিক্ষার্থীরা তিনটি লেভেলে ভাগ হয়ে মাতিয়ে রাখে প্রতিযোগিতাকে। তিনটি লেভেলের মাঝে লেভেল-১: ১ম ও ২য় বর্ষের; লেভেল-২: ৩য় ও ৪র্থ বর্ষ; এবং লেভেল-৩: মাস্টার্সের দুটি বর্ষের শিক্ষার্থীদের জন্য ছিল। সবগুলো প্রতিযোগিতা শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে প্রাণ পেয়েছে।

সবশেষে ৩১ জানুয়ারি, বেলা ২টায় পরিসংখ্যান বিভাগের ৪০১ নম্বর রুমে আয়োজিত হয় পুরস্কার বিতরণী অনুষ্ঠান। বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী সাকিয়াতুল জান্নাত রুহী এবং দ্বিতীয় বর্ষের মো. মুহেব্বুল ইসলাম এর সঞ্চালনায় অনুষ্ঠিত আয়োজনে প্রধান অতিথি হিসেবে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় পরিসংখ্যান বিভাগের সাবেক অধ্যাপক এবং ড. তসলিম সাজ্জাদ মল্লিক স্যারের পিতা শাহাদৎ আলী মল্লিক স্যার। 

অনুষ্ঠানের শুরুতেই অধ্যাপক লুৎফর রহমান স্যার তাঁর বক্তব্যে নিজের ছাত্র ড. তসলিম সাজ্জাদ মল্লিক স্যারকে নিয়ে স্মৃতিচারণা করেন। স্যারের বক্তব্যে ফুটে উঠে কীভাবে ড. তসলিম সাজ্জাদ স্যার QMH Statistics Club গঠনের উদ্যোগ গ্রহণ করেন এবং ক্লাবকে সক্রিয় করে তুলতে ভূমিকা রাখেন। অধ্যাপক সায়েমা শারমিন ম্যাডাম তাঁর বক্তব্যে বলেন‌,

” তসলিম ছিল অজাতশত্রু। তার মত একজন ছাত্র পাওয়া শিক্ষক হিসেবে আমার বড় অর্জন।” এরপর বক্তব্য রাখেন ড. তসলিম সাজ্জাদ মল্লিক স্যারের পিতা শাহাদৎ আলি মল্লিক স্যার। একজন পিতার মুখে তাঁর প্রয়াত সন্তানের বর্ণনা শুনে অনুষ্ঠানের এই পর্যায়ে সবাই আবেগাপ্লুত হয়ে পড়ে । পরবর্তীতে বিভাগের চেয়ারম্যান ড. জাফর আহমেদ খান স্যার, ড. তসলিম সাজ্জাদ স্যারের সাথে নিজের কিছু মজার অভিজ্ঞতা বর্ণনা করে বলেন, ” তসলিমের মতো জনপ্রিয় ও কার্যকর শিক্ষক এই বিভাগে খুব কমই আছে।”

এরপর আসে সেই মাহেন্দ্রক্ষণ। একে একে বিজয়ীদের নাম ঘোষণা করেন ক্লাবের বর্তমান আহ্বায়ক। বিজয়ীরা অধ্যাপক শাহাদত আলী মল্লিক স্যার এবং অধ্যাপক জাফর আহমেদ খান স্যার এর হাত থেকে গ্রহণ করে ক্রেস্ট ও সার্টিফিকেট। অধ্যাপক মো. এরশাদুল হক স্যার তাঁর সমাপনী বক্তব্যে ইতি টানেন এক আনন্দ মুখর অনুষ্ঠানের।

প্রতিবেদকঃ

ঋষিমা আনজুম ঋষা (১ম বর্ষ)
নুঝাত নাজিয়া (২য় বর্ষ)
ইসরাত জাহান নাফিছা (২য় বর্ষ)