সম্পাদকীয় নভেম্বর ২০১৯

সাইক্লোন বুলবুলের তান্ডব শেষ হবার পর থেকেই একটা প্রশ্ন আমার মাথায় ঘুরপাক খাচ্ছে। পাখির মিষ্টি গানের সাথে ঝড়ের তুলনা করার যৌক্তিকতা কতটুকু? বরং উন্মত্ত নাচের সাথে ঝড়ের তুলনা করা যেতে পারে। তাহলে India Meteorological Department সাইক্লোনটির নাম কেন বুলবুল দিলো?

সম্ভবত: বলিউডের ‘নাচ মেরি বুলবুল’ গানটি শুনে (দেখে) তাঁরা ধরে নিয়েছেন, বুলবুল খুব ভাল নাচে। বুলবুল যে আদৌ নাচে না, তা তাঁরা বুঝতে পারেননি। সঠিক তথ্যের জন্য বলিউডের উপর নির্ভর করলে এমন হওয়াটাই স্বাভাবিক।

পাখির সাথে সাইক্লোনের সম্পর্ক নিয়ে গবেষণা করতে গিয়ে আমি অবাক হয়েছি। Delaware State University-র অধ্যাপক Christopher Heckscher তাঁর গবেষণা কর্মে দেখিয়েছেন, আধুনিক প্রযুক্তি বা পরিসংখ্যান ব্যবহার করে সাইক্লোনের ভয়াবহতা সম্পর্কে যখন যে পূর্বাভাস দেয়া যায়, তার চেয়ে আরও আগে আরও নির্ভুলভাবে আগাম সতর্কবার্তা দেয় veery পাখিরা (বাংলা নাম খুঁজে পাইনি)। আবার, golden-winged warbler পাখিরা টর্নেডোর কয়েকদিন আগে শহর ছাড়ে এবং ঝামেলা শেষ হলে ফিরে আসে।

সাইক্লোনের পূর্বাভাস দেয়ার মতো পাখি কি বাংলাদেশে বা ভারতে আছে? থাকলে সেই সব পাখিদের নামে সাইক্লোনের নাম দেয়া যেতে পারে।

কমেন্ট করুন

প্রাক্তন শিক্ষার্থী

পরিসংখ্যান বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়

সেশনঃ ১৯৮৩ - ৮৪

জাফর আহমেদ খান

প্রাক্তন শিক্ষার্থীপরিসংখ্যান বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়সেশনঃ ১৯৮৩ - ৮৪

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.