fbpx

সম্পাদকীয় – অক্টোবর ২০২৩

গত ৭ অক্টোবর শনিবার সকালে ফিলিস্তিনি সংগঠন হামাস ইসরায়েলের উপর প্রচণ্ড হামলা চালিয়েছে, যা গত কয়েক দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ। এর জবাবে ইসরায়েল অব্যাহত বিমান হামলা চালিয়ে গাজাকে প্রায় ধ্বংসস্তূপে পরিণত করেছে। হামাসের হামলার মতো ইসরায়েলের হামলাও নির্বিচার – এ পর্যন্ত নিহত হয়েছে প্রায় ২৩০০ জন, যার মধ্যে ইসরায়েলের ১২০০ জন ও ফিলিস্তিনের ১১০০ জন।

বিশ্বের অধিকাংশ সংবাদ মাধ্যমে ঘটনা ‘শুরু’র জন্য হামাসকে দায়ী করা হচ্ছে। হয়তো এ কারণেই আমাদের দেশেও অনেকে বলছেন, হামাস কেন ‘হঠাৎ’ ঝামেলা করতে গেল?

প্রিয় পাঠক, কল্পনা করুন, আপনার পৈত্রিক সম্পত্তি একজন প্রভাবশালী ব্যক্তি দখল করে নিয়েছেন। তার নিজস্ব গুণ্ডাবাহিনী রয়েছে। আপনি প্রথমে পুলিশ ও পরে আদালতের শরণাপন্ন হয়ে বুঝলেন, কোনও কাজ হবে না – সবই ঐ লোকের পকেটে। আর কোনও উপায় না পেয়ে আপনি নিজে কিছু লোক জোগাড় করে যদি সম্পত্তি পুনরুদ্ধারের চেষ্টা করেন, আপনাকে দোষ দেয়া যায় কি? আরও ধরা যাক, দু’একবার ব্যর্থ হয়ে আপনি বছর খানেক চুপ থাকলেন, তারপর আরও বেশি শক্তি সঞ্চয় করে একদিন ‘হঠাৎ’ আবার চেষ্টা করলেন। তাহলে কি আমাদের বলা উচিৎ আপনি ঝামেলা ‘শুরু’ করেছেন?

আর কতকাল স্বাধীনতাকামী ফিলিস্তিনিদেরকে ঝামেলা ‘শুরু’ করতে হবে?

প্রাক্তন শিক্ষার্থী

পরিসংখ্যান বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়

সেশনঃ ১৯৮৩ - ৮৪

জাফর আহমেদ খান

প্রাক্তন শিক্ষার্থী পরিসংখ্যান বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয় সেশনঃ ১৯৮৩ - ৮৪