fbpx

ইনডোর প্ল্যান্টঃ মানি প্ল্যান্ট

মানি প্ল্যান্ট , বাংলা অর্থ করলে হয় “টাকার গাছ” নামটা খুব অদ্ভুত শোনায় না! আসলে এই গাছ টাকার মতই গুরুত্বপূর্ণ এবং উপকারি। মানি প্ল্যান্ট এর গুরুত্ব জানার আগে চলুন জেনে নেই এর ইতিহাস ও ব্যুৎপত্তি সম্পর্কে।

Araceae পরিবারের অন্তর্ভুক্ত এই উদ্ভিদের বৈজ্ঞানিক নাম এপিপ্রেমনাম অরিয়াম (Epipremnum aureum)। সিলভার ভাইন, গোল্ডেন পোথো, হান্টারস রোব, গুড লাক ট্রি, ডেভিলস আইভি এবং সোলোমন আইল্যান্ড আইভি নামও পরিচিত এই উদ্ভিদ । এটির আদি নিবাস ফরাসি পলিনেশিয়ার দ্বীপপুঞ্জের মো’ওরিয়া নামক দ্বীপে। বর্তমানে এটি গ্রীষ্মমন্ডলীয় এবং উপ-গ্রীষ্মমন্ডলীয় অঞ্চলে স্বাধীনভাবে বেড়ে উঠে। নাতিশীতোষ্ণ অঞ্চলে জনপ্রিয় অন্দরমহলের গাছ হিসেবে অধিক পরিচিত।

আন্তর্জাতিক মহাকাশ গবেষণা সংস্থা নাসার তথ্যনুয়ায়ী যে ১০ টি বায়ু শোধনকারী উদ্ভিদ আছে এদের মধ্যে মানিপ্ল্যান্ট অন্যতম। মানিপ্ল্যান্ট উদ্ভিদ বাতাস থেকে ক্ষতিকারক টক্সিন যেমন- ফরমালডিহাইড, বেনজিন এবং জাইলিন অপসারণ করে বাতাসকে পরিষ্কার রাখে। এটি অভ্যন্তরীণ বায়ুকে পরিশোধন করে বায়ুর গুণমান উন্নত করতে পারে। ইনডোরে লাগানো মানিপ্ল্যান্ট উদ্ভিদের অক্সিজেন উৎপাদন এবং বায়ুর গুণমান উন্নত করার ক্ষমতার কারণে, ঘরে বসবাসকারী মানুষ মানসিক প্রশান্তি লাভ করে যা তাদের উন্নত মানসিকতা গঠনে সাহায্য করে। এই মানসিক প্রশান্তি মানুষকে নানা ধরণের চাপ মুক্তিতে সহায়তা করে, যা স্ট্রোকের মত রোগের ঝুঁকি কমায়। অন্যান্য উদ্ভিদের মত এই উদ্ভিদের খুব বেশি রক্ষণাবেক্ষণ করতে হয় না। তাই সহজেই এটিকে একটি ভালো ইনডোর প্ল্যান্ট হিসেবে ব্যবহার করা যায়।

0907 উম্মে সালমা Indor plant1
শিক্ষার্থী | পরিসংখ্যান বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়