fbpx

সম্পাদকীয় – এপ্রিল ২০২৩

প্রিয় পাঠক, ‘প্যাপাইরাস’-এর অনলাইন সংস্করণের ৪র্থ বর্ষপূর্তিতে আন্তরিক শুভেচ্ছা। যাদের অক্লান্ত পরিশ্রমে পত্রিকাটি প্রকাশিত হচ্ছে, তাদের সবাইকে অভিনন্দন।

১৯৯৯ সালে ‘প্যাপিরাস’ নামে পত্রিকাটি প্রিন্ট ভার্সনে যাত্রা শুরু করেছিলো। প্রথমে ত্রৈমাসিক থাকলেও পরে এটিকে ষান্মাসিক করা হয়। ২০০৪ সালে ৭ম সংখ্যা প্রকাশের পর ১১ বছর এটি বন্ধ ছিলো। [১৯৯৩ সালে বিভাগের ছাত্ররা একটি দেয়াল পত্রিকা বের করেছিলো, যার নামও দেয়া হয়েছিলো ‘প্যাপিরাস’।]

২০১৫ সালে ‘প্যাপাইরাস’ নামে পত্রিকাটি আবার প্রিন্ট ভার্সনে যাত্রা শুরু করে। জানুয়ারি ২০১৫ সংখ্যার উপসম্পাদকীয় ‘পুনশ্চ’-তে পত্রিকাটির আগের ইতিহাস বিস্তারিত তুলে ধরা হয়েছে। দুর্ভাগ্যক্রমে, সেবারও দুটি সংখ্যা প্রকাশের পর এটি বন্ধ হয়ে যায়।

এরপর প্রিন্ট ভার্সনের প্রতিকূলতা এড়িয়ে ২০১৯ সালের ১৮ এপ্রিল মাসিক অনলাইন পত্রিকা হিসেবে প্যাপাইরাস আবার পথ চলতে শুরু করে এবং বিরতিহীনভাবে চার বছরে আটচল্লিশটি সংখ্যা নিয়মিত প্রকাশ পায়।

পত্রিকা প্রকাশের মাধ্যম বদলে ফেলার (অর্থাৎ, প্রিন্ট ভার্সনের পরিবর্তে অনলাইন ভার্সনে পত্রিকা প্রকাশের) সময়োচিত সিদ্ধান্ত বাস্তবায়ন করার ফলে প্রতি মাসে ‍নিয়মিত এটি প্রকাশ করা সম্ভব  হয়েছে এবং আগামীতেও সম্ভব হবে বলে আমাদের প্রত্যাশা।

১৯৯৯ সাল থেকে শুরু করে ‍বিভিন্ন সময়ে যারা পত্রিকাটি প্রকাশের কাজে সহযোগিতা করেছে এবং এখনো করছে, তাদের অতুলনীয় অবদানের কথা আমরা যেন ভুলে না যাই।  

সবাইকে পবিত্র ঈদ-উল-ফিতরের শুভেচ্ছা। আগামীতেও ‘প্যাপাইরাস’-এর সাথে থাকবেন, এই কামনা করছি।

প্রাক্তন শিক্ষার্থী

পরিসংখ্যান বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়

সেশনঃ ১৯৮৩ - ৮৪

জাফর আহমেদ খান

প্রাক্তন শিক্ষার্থী পরিসংখ্যান বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয় সেশনঃ ১৯৮৩ - ৮৪